12 April 2009

হুমায়ূন আহমেদ ক্যামেরার সামনে

দেশে এখন এত চ্যানেল আর নাটক-অনুষ্ঠানের রকমারী আয়োজনের ভিড়ে এমন কোন তারকা কিংবা স্বনামধন্য ব্যক্তিকে খুঁজে পাওয়া যাবে না, যিনি এসবে শামিল হননি একবারও। এর মধ্যে ব্যতিক্রম শুধু একজন। তিনি জনপ্রিয় কথাসাহিত্যিক, চলচ্চিত্রকার, নাট্যকার, গীতিকার হুমায়ূন আহমেদ। যাকে আজ অবধি কোন টিভি চ্যানেল কিংবা অন্য কোন ব্যক্তিগত উদ্যোগে ক্যামেরার সামনে বসাতে পারেনি একবারও। তিনি নিজেও নিজের নাটক কিংবা চলচ্চিত্রে নিজেকে দাঁড় করাননি কখনও, যেমনটি ঘটে অন্য অনেক নির্মাতার বেলায়। এবার সেই অসাধ্য বিষয়টিকে সাধ্যে রূপ দিয়েছে নতুন চ্যানেল দেশ টিভি। পহেলা বৈশাখের বিশেষ একটি আয়োজনে প্রথমবারের মতো ক্যামেরার সামনে হাজির হচ্ছেন তিনি। তাও আবার শুধুমাত্র অতিথি হয়ে নয়, উল্টো অতিথিদের সঞ্চালক হিসেবে থাকছেন এ আয়োজনে। পহেলা বৈশাখে দেশ টেলিভিশনের বিশেষ আয়োজনের জন্য নির্মিত এ অনুষ্ঠানের নাম 'নুহাশ পলস্নীতে বৈশাখী জলসা'। ভিন্ন ধারার এ অনুষ্ঠানটি নির্মাণ করেছেন হুমায়ূন আহমেদের লম্বা সময়ের প্রধান সহকারী জুয়েল রানা। এ আয়োজন প্রসঙ্গে হুমায়ূন আহমেদ সরাসরি কোন মনত্দব্য না করলেও জুয়েল রানা জানান, এটা আমার পরম সৌভাগ্য। আমি নিজেও ভাবতে পারিনি স্যার প্রথমবারের মতো ক্যামেরার সামনে দাঁড়াচ্ছেন, তাও আবার আমার মতো একজন ক্ষুদ্র মানুষের নির্দেশনায়। কারণ আমি নিজেই দেখছি এই ক্যামেরার সামনে দাঁড় করাবার জন্য কত মানুষের কত রকম অফার, কত রকমের চেষ্টা, পরিকল্পনা এখনও চলছে স্যারকে নিয়ে। অথচ স্যার সবাইকে চমকে দিয়ে আমাকে এই গুরম্ন দায়িত্বটা তুলে দিলেন, যার যোগ্য হয়তো আমি নই। তবে এটা ঠিক স্যার আমাকে এ অনুষ্ঠান নির্মাণের জন্য সবরকমের সহযোগিতা করেছেন। এর পরিকল্পনাও স্যারের। নির্মাতা সূত্রে আরও জানা যায়, প্রতি বছরই নুহাশ পলস্নীতে বিশেষ দিবস কিংবা সময়ে বিশেষ বিশেষ উৎসবের আয়োজন করা হয়। যে উৎসবে অংশ নেন নুহাশ পলস্নী সংশিস্নষ্ট শিল্পী-কুশলী-বন্ধুরা। এবারও পহেলা বৈশাখ উপলৰ্যে আয়োজন করা হবে এমন একটি অনুষ্ঠান। ঠিক সে অনুষ্ঠানের আদলে নির্মিত হয়েছে এ অনুষ্ঠানটি। যেখানে স্যার আড্ডায় মাতবেন অভিনয় শিল্পী জয়নত্দ চট্টোপাধ্যায়, শাওন, নাজনীন নাজ, পুতুল, কমল, আমিনুল হক সেহেরী, সালেহ চৌধুরী, পুতুল, সংগীত শিল্পী এসআই টুটুল, নৃত্যশিল্পী মুনমুন আহমেদসহ আরও অনেকে। যেখানে হুমায়ূন আহমেদ ও অতিথিদের গল্পের ফাঁকে ফাঁকে পাঁচটি গান গেয়ে শোনাবেন শাওন। আর এ অনুষ্ঠানটি প্রচার হবে পহেলা বৈশাখের দিন রাতে দেশ টিভির পর্দায়।

No comments:

Post a Comment